ফিলিস্তিনের রাজধানীর নাম কি

হ্যালো বন্ধুরা, কেমন আছেন সবাই? আশা করি সকলেই খুব ভালো আছেন। আপনারা অনেকেই ফিলিস্তিনের রাজধানীর নাম কি সম্পর্কে জানতে চেয়েছেন। আজকে আমি আপনাদেরকে ফিলিস্তিনের রাজধানীর নাম কি সম্পর্কে বলবো। তো চলুন শুরু করা যাক।

ফিলিস্তিনের রাজধানীর নাম কি

ফিলিস্তিনের রাজধানীর নাম জেরুসালেম। জেরুসালেম শহরটি মধ্যপ্রাচ্যের একটি গুরুত্বপূর্ণ ধর্মীয় ও ঐতিহাসিক শহর। এটি ইহুদি ধর্ম, খ্রিস্টধর্ম ও ইসলাম ধর্মের জন্য একটি পবিত্র স্থান।

ফিলিস্তিনি রাষ্ট্রের নির্বাসিত সরকার জেরুসালেমকে তাদের রাজধানী হিসেবে ঘোষণা করেছে। তবে, ইসরায়েল রাষ্ট্র জেরুসালেমকে তার রাজধানী হিসেবে দাবি করে। এই দ্বন্দ্বের কারণে জেরুসালেম শহরটি এখনো আন্তর্জাতিকভাবে স্বীকৃত একটি রাজধানী নয়।

ফিলিস্তিনি কর্তৃপক্ষের শাসনে থাকা পশ্চিম তীর অঞ্চলে রামallah শহরটিকে ফিলিস্তিনের অস্থায়ী রাজধানী হিসেবে ঘোষণা করা হয়েছে।

ফিলিস্তিনের বর্তমান প্রধানমন্ত্রী কে?

ফিলিস্তিনের বর্তমান প্রধানমন্ত্রী হলেন মোহাম্মদ শিতায়হে। তিনি একজন ফিলিস্তিনি রাজনীতিবিদ এবং অর্থনীতিবিদ। তিনি ১৯৫৮ সালের ১৯ ডিসেম্বর উত্তর পশ্চিম ফিলিস্তিনের নাবলুস শহরে জন্মগ্রহণ করেন। তিনি আল-নাবলুস বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

মোহাম্মদ শিতায়হে ফিলিস্তিনি কর্তৃপক্ষের অর্থমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি ২০১৮ সালের ৩ এপ্রিল ফিলিস্তিনের প্রধানমন্ত্রী হিসেবে নিযুক্ত হন।

তিনি একজন সফল রাজনীতিবিদ এবং অর্থনীতিবিদ হিসেবে পরিচিত। তিনি ফিলিস্তিনের অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন।

মোহাম্মদ শিতায়হে ফিলিস্তিনি কর্তৃপক্ষের প্রধান রাজনৈতিক দল ফাতাহের একজন সদস্য।ফিলিস্তিনের রাজধানীর নাম কি

ফিলিস্তিনের প্রধান ধর্ম কি?

ফিলিস্তিনের প্রধান ধর্ম হল ইসলাম। ফিলিস্তিনি জনসংখ্যার প্রায় ৮০% মুসলমান। মুসলমানদের মধ্যে বেশিরভাগই সুন্নি, তবে শিয়া মুসলমানদের একটি উল্লেখযোগ্য সংখ্যাও রয়েছে।

ফিলিস্তিন ইসলামের জন্মস্থান হিসাবে বিবেচিত হয়। ইসলামের নবী মুহাম্মদ খ্রিস্টীয় ৭ম শতাব্দীতে ফিলিস্তিনের মদিনায় ইসলাম প্রচার করেছিলেন।

ফিলিস্তিনের দ্বিতীয় বৃহত্তম ধর্ম হল খ্রিস্টান। ফিলিস্তিনি জনসংখ্যার প্রায় ১০% খ্রিস্টান। খ্রিস্টানদের মধ্যে বেশিরভাগই রোমান ক্যাথলিক, তবে অরথোডক্স খ্রিস্টান এবং প্রোটেস্ট্যান্টদের একটি উল্লেখযোগ্য সংখ্যাও রয়েছে।

ফিলিস্তিনের তৃতীয় বৃহত্তম ধর্ম হল ইহুদি ধর্ম। ফিলিস্তিনি জনসংখ্যার প্রায় ৫% ইহুদি। ইহুদিদের মধ্যে বেশিরভাগই ইসরায়েল থেকে আসা অভিবাসী।

ফিলিস্তিন একটি বৈচিত্র্যময় ধর্মীয় সম্প্রদায়ের আবাসস্থল। ইসলাম, খ্রিস্টান এবং ইহুদি ধর্ম ছাড়াও, ফিলিস্তনে অন্যান্য ধর্মীয় গোষ্ঠীরও একটি উল্লেখযোগ্য সংখ্যা রয়েছে, যার মধ্যে রয়েছে দক্ষিণ এশীয় ধর্ম, আফ্রিকান ধর্ম এবং আদিবাসী ফিলিস্তিনি ধর্ম।

ফিলিস্তিনি জনসংখ্যা কত 2023?

Leave a Comment