জানাজার নামাজের দোয়া

হ্যালো বন্ধুরা, কেমন আছেন সবাই? আশা করি সকলেই খুব ভালো আছেন। আপনারা অনেকেই জানাজার নামাজের দোয়া সম্পর্কে জানতে চেয়েছেন। আজকে আমি আপনাদেরকে জানাজার নামাজের দোয়া সম্পর্কে বলবো। তো চলুন শুরু করা যাক।

জানাজার নামাজের দোয়া

জানাজার নামাজের দোয়া দুইটি। একটি দোয়া হলো তৃতীয় তাকবিরের পর পড়া হয়। আরেকটি দোয়া হলো চতুর্থ তাকবিরের পর পড়া হয়।

তৃতীয় তাকবিরের পর পড়া দোয়া

اللهم اغفر لحينا و ميتانا، و شاهدنا و غائبنا، و صغيرنا و كبيرنا، و ذكرنا و أنثانا، اللهم من أحييته منا فاحيه على الإسلام، و من توفيته منا فتوفه على الإيمان، اللهم لا تحرمنا أجره، و لا تضلنا بعده

উচ্চারণ:

আল্লাহুম্মা আগফিরলি হাইয়্যেনা ওয়া মাইয়্যিতিনা, ওয়া শাহিদিনা ওয়া গায়িইবিনা, ও ছাগীরিনা ওয়া কাবীরিনা, ও যাকারিনা ওয়া উনছানা। আল্লাহুম্মা মান আহইয়াইতাহু মিন্না ফাআহয়িহি আলাল ইসলামি, ওয়া মান তাওয়াফ ফাইতাহু মিন্না ফাতাওয়াফ ফাহু আলাল ঈমান। আল্লাহুম্মা লা তাহরিমনা আজরাহু, ওয়া লা তুদিল্লানা বাদাহু।

অর্থ:

হে আল্লাহ! আমাদের জীবিত ও মৃত, উপস্থিত ও অনুপস্থিত, ছোট ও বড়, পুরুষ ও নারী সকলকে ক্ষমা করুন। হে আল্লাহ! আপনি আমাদের মধ্যে যাদেরকে জীবিত রেখেছেন তাদেরকে ইসলামের উপর জীবিত রাখুন। এবং আমাদের মধ্যে যাদেরকে মৃত্যু দান করেছেন তাদেরকে ঈমানের সাথে মৃত্যু দান করুন। হে আল্লাহ! আপনি আমাদেরকে তার সওয়াব থেকে বঞ্চিত করবেন না। এবং এরপর আমাদেরকে পথভ্রষ্ট করবেন না।

জানাজার নামাজের দোয়া

চতুর্থ তাকবিরের পর পড়া দোয়া

اللهم اغفر له وارحمه، وعافه واعف عنه، وأكرم نزله، ووسع مدخله، واغسله بالماء والثلج والبرد، ونقه من الخطايا كما ينقى الثوب الأبيض من الدنس، وأبدله دارًا خيرًا من داره، وأهلًا خيرًا من أهله، وزوجًا خيرًا من زوجه، وأدخله الجنة، واعذه من عذاب القبر ومن عذاب النار

উচ্চারণ:

আল্লাহুম্মা আগফির লাহু ওয়া রাহমহু, ওয়া আ-ফিহি ওয়া আফু আ’নহু, ওয়া আকরাম নুযুলাহু, ওয়া ওয়াসি’ মাদ্দাহু, ওয়াগসিলহু বিলমায়ি ওয়াছছালজি ওয়ালবারদ, ওয়া নাক্‌কিহি মিনাল খাতায়ি কামা য়ুনক্‌কাছ ছাওবুল আবিয়্যু মিন আদ্দিন্স, ওয়া আবদিলহু দারান খাইরান মিন দারিহি, ওয়া আহলান খাইরান মিন আহলিহি, ওয়া জাওজান খাইরান মিন জাওজিহি, ওয়া আদখিলহুল জান্নাতা, ওয়া আ’জিযহু মিন আযাবিল কবর ওয়া মিন আযাবিন নার।

অর্থ:

হে আল্লাহ! তাকে ক্ষমা করুন এবং দয়া করুন। তাকে নিরাপদ রাখুন এবং ক্ষমা করুন। তার প্রবেশস্থলকে মর্যাদাপূর্ণ করুন এবং তার প্রবেশের স্থানকে প্রশস্ত করুন। তাকে পানি, বরফ এবং তুষারে পরিষ্কার করুন। তাকে তার পাপ থেকে এমনভাবে পবিত্র করুন যেমন সাদা কাপড়কে ময়লা থেকে পবিত্র করা হয়। তাকে তার ঘরের চেয়ে উত্তম ঘর দান করুন। তার পরিবারের চেয়ে উত্তম পরিবার দান করুন। তার স্ত্রীর চেয়ে উত্তম স্ত্রী দান করুন। এবং তাকে জান্নাতে প্রবেশ করান। এবং তাকে কবরের আযাব থেকে এবং জাহান্নামের আযাব থেকে রক্ষা করুন।

জানাজার নামাজের দোয়া ইমাম ও মুক্তাদির সবাই একইভাবে পড়বেন। তবে, ইমাম তাকবির উচ্চ স্বরে এবং মুক্তাদি অনুচ্চ স্বরে পড়বেন।

জানাজার নামাজের নিয়ত

জানাজার নামাজের নিয়ত

পুরুষের জন্য

নিয়ত করছি আল্লাহর পক্ষ থেকে ফরজে কেফায়া জানাজার নামাজ চার তাকবিরের সহিত এই ইমামের পিছনে দাঁড়িয়ে মৃত ব্যক্তি (পুরুষের নাম)-এর জন্য দোয়া করার উদ্দেশ্যে।

নারীর জন্য

নিয়ত করছি আল্লাহর পক্ষ থেকে ফরজে কেফায়া জানাজার নামাজ চার তাকবিরের সহিত এই ইমামের পিছনে দাঁড়িয়ে মৃত ব্যক্তি (নারীর নাম)-এর জন্য দোয়া করার উদ্দেশ্যে।

নিয়তের বাংলা অর্থ

“আমি আল্লাহর পক্ষ থেকে চার তাকবিরের সহিত ফরজে কেফায়া জানাজার নামাজ এই ইমামের পিছনে দাঁড়িয়ে মৃত ব্যক্তি (পুরুষ/নারীর নাম)-এর জন্য দোয়া করার উদ্দেশ্যে আদায় করছি।”

নিয়ত মনে মনে করা ফরজ। মুখে উচ্চারণ করা সুন্নত।জানাজার নামাজের দোয়া

জানাজার নামাজের নিয়ম

Leave a Comment