গুগল জেমিনি এআই কি? এটি কি এখনও পর্যন্ত সবচেয়ে শক্তিশালী AI মডেল?

গুগল জেমিনি এআই কী: প্রযুক্তির কারণে, বিশ্ব খুব দ্রুত পরিবর্তিত হচ্ছে এবং এই পরিবর্তনশীল বিশ্বে প্রতিযোগিতামূলক থাকার জন্য নিজেকে পরিবর্তন করা খুবই গুরুত্বপূর্ণ। কারণ আজকের প্রযুক্তির যুগে সেই দৌড়ে এগিয়ে থাকবে শুধু সেই মানুষটি যে সময়ের সাথে নিজেকে বদলাতে জানে আর যে জানে না এই পৃথিবীর ভিড়ে সে কোথায় হারিয়ে যায় তাও কেউ জানে না।

২০২৩ সালে, ChatGPT-এর সাহায্যে AI প্রযুক্তিতে উল্লেখযোগ্য প্রভাব ফেলেছে। এ বছর প্রযুক্তি সম্পর্কে জ্ঞান আছে এমন প্রায় প্রত্যেকেরই কথা হচ্ছে। এখন এমন পরিস্থিতিতে বিশ্বের বৃহত্তম সার্চ ইঞ্জিন গুগল কীভাবে পিছিয়ে থাকবে? গুগল ChatGPT-এর সাথে প্রতিদ্বন্দ্বিতা করতে গুগল জেমিনি এআই নামে একটি নতুন এআই মডেল চালু করেছে।

গুগল বিশেষভাবে এই এআই মডেলকে মানুষের মতো আচরণ করার প্রশিক্ষণ দিয়েছে। গুগল এটি তিনটি সংস্করণে লঞ্চ করেছে। এই AI মডেলটি লঞ্চ করার পরে, গুগল আবারও স্পষ্ট করে দিয়েছে যে চ্যাটজিপিটি প্রযুক্তির ক্ষেত্রে এটিকে অবমূল্যায়ন করার ভুল করবে না।

Google Gemini AI সম্পর্কে আরও জানতে, শেষ পর্যন্ত এই নিবন্ধটি পড়ুন। কারণ আজকের আর্টিকেলে আমরা আপনাদের বলবো গুগল জেমিনি এআই কি? কিভাবে Gemini Pro অ্যাক্সেস করবেন? Google Gemini AI ইত্যাদির সুবিধা সম্পর্কে পুঙ্খানুপুঙ্খভাবে ব্যাখ্যা করবে।

তাই বেশি সময় না নিয়ে সোজা চলে যাই। আসুন আমাদের নিবন্ধে আরও বিস্তারিতভাবে জানার চেষ্টা করি গুগল জেমিনি এআই কী?

গুগল জেমিনি এআই কি?

গুগল জেমিনি এআই একটি অত্যন্ত শক্তিশালী কৃত্রিম বুদ্ধিমত্তা মডেল। যেটি ৭ ডিসেম্বর ২০২৩-এ গুগল চালু করেছিল। এই এআই মডেলটি পাঠ্য সহ ছবি, ভিডিও এবং অডিও সহজেই বুঝতে এবং তৈরি করতে সক্ষম।

এটি একটি মাল্টিমডাল এআই মডেল। অতএব, এটি গণিত, পদার্থবিদ্যা বা অন্য যে কোনও কঠিন বিষয়ের জটিল কাজগুলি খুব সহজেই সমাধান করে। এছাড়াও, এই AI মডেলটি সহজেই প্রোগ্রামিং ভাষা বুঝতে পারে এবং সহজেই উচ্চ মানের কোড তৈরি করে।

এটি পাঠ্য, অডিও, ভিডিও ইত্যাদির মতো যেকোনো ধরনের মাধ্যমের সাথে সহজেই যোগাযোগ করে। আপনি এটি ব্যবহার করার সময়, আপনি এটি প্রায় সম্পূর্ণ মানবিক দেখতে পাবেন। Google-এর মতে, এটি অন্যান্য AI-এর তুলনায় আন্ডারস্ট্যান্ডিং, সামারাইজিং, রিজনিং, কোডিং এবং প্ল্যানিং ইত্যাদি ক্ষেত্রে সবচেয়ে এগিয়ে রয়েছে।

সম্প্রতি, Google এটিকে Google Bard-এর সাথে একীভূত করেছে এবং Google Pixel 8 স্মার্টফোনে যুক্ত করেছে। এছাড়াও, আগামী সময়ে আপনি Google এর অন্যান্য পরিষেবাগুলির সাথে Google Gemini AIও পাবেন।

দ্রুত ওভারভিউ – গুগল জেমিনি এআই কি?

কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) জেমিনি এআই
মুক্তির তারিখ ৭ ডিসেম্বর ২০২৩
দ্বারা সৃষ্টি গুগল এবং আলফাবেট
সংস্করণ আল্ট্রা, প্রো, ন্যানো
প্রতিযোগীদের চ্যাটজিপিটি, ক্লড

Google Gemini AI এর কয়টি সংস্করণ আছে?

গুগল তিনটি ভিন্ন সংস্করণে (জেমিনি ন্যানো, জেমিনি প্রো এবং জেমিনি আল্ট্রা) জেমিনি এআই লঞ্চ করেছে। যেটি যেকোন প্ল্যাটফর্মে সহজেই চলে, তাই আসুন এটি সম্পর্কে বিস্তারিত জানার চেষ্টা করি।

#1 – জেমিনি ন্যানো

জেমিনি ন্যানো বিশেষভাবে স্মার্টফোনে চালানোর জন্য ডিজাইন করা হয়েছে। যার কারণে এটি খুবই হালকা এবং কার্যকরী। গুগল জেমিনি ন্যানো, ন্যানো-১ এবং ন্যানো-২ এর দুটি ভিন্ন সংস্করণও তৈরি করেছে।

যার মধ্যে প্রথম ন্যানো-1 1.8 প্যারামিটার এবং দ্বিতীয় ন্যানো-2 3.25 প্যারামিটার পরিচালনা করতে সক্ষম। যদিও উভয়ই কম শক্তিশালী হার্ডওয়্যারে সরাসরি চালানোর জন্য ডিজাইন করা হয়েছে, ন্যানো-1 কম-মেমরি ডিভাইসের দিকে এবং ন্যানো-2 উচ্চ-মেমরি ডিভাইসগুলির দিকে প্রস্তুত।

এখন পর্যন্ত, Pixel 8 Pro ব্যবহারকারীদের জন্য Gemini Nano একটি নতুন AICore অ্যাপ হিসেবে প্রদান করা হয়েছে। অ্যাপটি পিক্সেল 8 প্রো-এর জন্য পূর্বে প্রতিশ্রুত নতুন AI বৈশিষ্ট্যগুলির একটি সম্পূর্ণ হোস্ট সক্ষম করে, যার মধ্যে Google অ্যাসিস্ট্যান্ট ব্যবহার করে ওয়েবপেজগুলিকে সংক্ষিপ্ত করার ক্ষমতা, নতুন Google Photos AI ট্রিকস এবং আরও অনেক কিছু রয়েছে।

#2 – জেমিনি প্রো

Gemini Pro একটি মাঝারি মডেল এবং বর্তমানে Google এটিকে Bard AI-তে একীভূত করেছে। যার কারণে এটি চ্যাটজিপিটির সাথে খুব ভাল প্রতিযোগিতা দিচ্ছে। বর্তমানে এটি গুগলের দাবি। কারণ এটি জেমিনি প্রোতে চলে।

গুগলের মতে, জেমিনি প্রো ছয়টি ভিন্ন বেঞ্চমার্কে GPT-3.5-এর চেয়ে বেশি শক্তিশালী। এবং এটি বিশেষত ব্রেনস্টর্মিং, বিষয়বস্তু সংক্ষিপ্তকরণ এবং লেখার মতো কাজের জন্য দুর্দান্ত। যদিও এটি GPT-এর নতুন সংস্করণ নয়, এটি জনপ্রিয় চ্যাটজিপিটি পরিষেবাকে শক্তিশালী করার কারণে এটি সবচেয়ে সামনের দিকের একটি।

#3 – জেমিনি আল্ট্রা

গুগল জেমিনি আল্ট্রা একটি উচ্চ স্তরের সংস্করণ এবং এটি একটি এলএলএম মডেল৷ যার কারণে এটি GPT-4 এর সাথে কঠিন প্রতিযোগিতা দেয়। আল্ট্রা LLM-এর জন্য ব্যবহৃত বর্তমান অত্যাধুনিক ফলাফলের জন্য 32টি একাডেমিক বেঞ্চমার্কের মধ্যে 30 ছাড়িয়েছে এবং দৈনন্দিন কাজের জন্য সাধারণ জ্ঞানের যুক্তির বাইরে প্রতিটি বিভাগে GPT-4-কে ছাড়িয়ে গেছে।

একই GPT-4 শুধুমাত্র আপনার শব্দ এবং ছবির প্রসঙ্গ বুঝতে পারে। কিন্তু জেমিনি এক ধাপ এগিয়ে, এটি পাঠ্য, চিত্র, অডিও, ভিডিও, কোডিং এমনকি গণিত এবং পদার্থবিদ্যা সম্পর্কিত জটিল বিষয়গুলি সহজেই বুঝতে এবং সমাধান করতে পারে। এটি অবিলম্বে আপনার প্রশ্নের উত্তর দেয়। কিন্তু বর্তমানে এটি কোনো আকারে পাওয়া যাচ্ছে না। এবং তাই এটি যে কোনও কিছুর চেয়ে বেশি একটি প্রতিশ্রুতি রয়ে গেছে।

কিভাবে Google Gemini Pro অ্যাক্সেস করবেন?

যখন Google একটি নতুন পরিষেবা চালু করে, প্রতিটি প্রযুক্তি বিশেষজ্ঞ এটি অ্যাক্সেস করতে চান। বর্তমানে, আপনার যদি Google Pixel 8 Pro স্মার্টফোন না থাকে, তাহলে আপনি আপনার ল্যাপটপ বা কম্পিউটারে Gemini Pro ব্যবহার করতে পারেন। যা সম্পূর্ণ বিনামূল্যে। Gemini Pro অ্যাক্সেস করতে আপনি নিম্নলিখিত পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন।

ধাপ #1 – সবার আগে, আপনার ডেস্কটপে Google Bard AI-এর ওয়েবসাইট খুলুন। এজন্য সার্চ বারে Google Bard AI লিখে সার্চ করুন এবং প্রথম ওয়েবসাইটে ক্লিক করুন।

ধাপ #2 – এর পরে আপনাকে লগ ইন করতে বলা হবে। এখানে আপনি আপনার Google অ্যাকাউন্টের সাহায্যে লগ ইন করুন।

ধাপ #3 – এটি করার মাধ্যমে আপনি Gemini Pro এ প্রবেশ করবেন। এর পরে আপনি Gemini Pro অ্যাক্সেস করতে পারবেন। এখানে Bard আপনাকে AI এর থেকে একটি ভাল ইন্টারেক্টিভ এবং পরিমার্জিত চ্যাটের অভিজ্ঞতা প্রদান করে।

জেমিনি এআই এটি বিশেষ কী?

আমি আগেই বলেছি যে জেমিনি এআই একটি মাল্টিমোডাল টুল। যার অর্থ এটি খালি তথ্য প্রদানের মধ্যে সীমাবদ্ধ নয়। এটি সহজেই পাঠ্য, চিত্র, অডিও, ভিডিও, কোড ইত্যাদি বুঝতে এবং পরিচালনা করতে পারে।

এটি আরও ভালভাবে বোঝাতে গুগল একটি ভিডিও প্রকাশ করেছে। যেটিতে Gemini AI কাগজে ক্রিয়াকলাপ ঘটতে দেখে এবং এর প্রতিক্রিয়া জানায়।

গুগলের মতে, জেমিনি আল্ট্রা এই ধরনের প্রথম এআই মডেল। যিনি একজন বিশেষজ্ঞ ব্যক্তির মতো কাজ করতে পারেন। শুধু তাই নয়, অনেক ক্ষেত্রেই এটি মানুষের চেয়ে ভালো কাজ করবে। জেমিনি এআই অনেক ভাষায় মানুষের চেয়ে ভালো কাজ করে। এ ছাড়া গণিত, পদার্থবিদ্যা, ইতিহাস, আইনের মতো ৫৭টি বিষয় এতে অন্তর্ভুক্ত করা হয়েছে। শুধু তাই নয়, এটি খুব সহজে কোডিংও করতে পারে।

জেমিনি AI এর ভবিষ্যত কি?

গুগল যেভাবে জেমিনি এআই এবং এর সাথে সম্পর্কিত ভিডিও সম্পর্কে দাবি প্রকাশ করেছে। এটি দেখে মনে হচ্ছে জেমিনি AI এর ভবিষ্যত খুব উজ্জ্বল হতে চলেছে। আপনি যদি হলিউড মুভি আয়রন ম্যান দেখে থাকেন তবে আপনি অবশ্যই দেখেছেন যে টনি স্টার্ক জার্ভিস নামে একটি এআই তৈরি করেন যা তার অঙ্গভঙ্গি বা নির্দেশে একজন মানব সহকারীর মতো কাজ করে।

Gemini AI VS Lumiere AI: কোনটি সেরা?

জিমেনি এআই এবং লুমিয়ার এআই দুটি শক্তিশালী ভিডিও জেনারেশন এআই মডেল। তারা উভয়ই বিশাল ডেটাসেটে প্রশিক্ষিত, এবং তারা উভয়ই বাস্তববাদী এবং আকর্ষক ভিডিও তৈরি করতে সক্ষম। তবে, তাদের মধ্যে কিছু গুরুত্বপূর্ণ পার্থক্য রয়েছে।

Gemini AI VS Lumiere AI কোনটি সেরা

জিমেনি এআই

জিমেনি এআই একটি ঘনত্ব-ভিত্তিক ভিডিও জেনারেশন মডেল। এটি একটি ত্রি-মাত্রিক ডেটাসেটে প্রশিক্ষিত, যা এটিকে আরও বাস্তববাদী ভিডিও তৈরি করতে দেয়। জিমেনি এআই বিভিন্ন ধরণের ভিডিও তৈরি করতে পারে, যার মধ্যে রয়েছে:

  • প্রাকৃতিক দৃশ্য

  • শিল্প

  • কাল্পনিক দৃশ্য

লুমিয়ার এআই

লুমিয়ার এআই একটি ফ্রেম-ভিত্তিক ভিডিও জেনারেশন মডেল। এটি একটি 2-মাত্রিক ডেটাসেটে প্রশিক্ষিত, যা এটিকে জিমেনি এআই-এর চেয়ে দ্রুততর তৈরি করতে দেয়। লুমিয়ার এআই বিভিন্ন ধরণের ভিডিও তৈরি করতে পারে, যার মধ্যে রয়েছে:

  • চলচ্চিত্রের দৃশ্য

  • টেলিভিশনের দৃশ্য

  • বিজ্ঞাপন

পার্থক্য

জিমেনি এআই এবং লুমিয়ার এআই-এর মধ্যে প্রধান পার্থক্যগুলি হল:

  • ডেটাসেট: জিমেনি এআই একটি ত্রি-মাত্রিক ডেটাসেটে প্রশিক্ষিত, যখন লুমিয়ার এআই একটি 2-মাত্রিক ডেটাসেটে প্রশিক্ষিত। এটি জিমেনি এআইকে আরও বাস্তববাদী ভিডিও তৈরি করতে দেয়, তবে এটি লুমিয়ার এআইকে দ্রুততর তৈরি করতে দেয়।
  • উদ্দেশ্য: জিমেনি এআই বিভিন্ন ধরণের ভিডিও তৈরি করতে পারে, যখন লুমিয়ার এআই প্রধানত চলচ্চিত্র এবং টেলিভিশনের জন্য ডিজাইন করা হয়েছে।
  • উন্নয়নকারী: জিমেনি এআই Google দ্বারা তৈরি করা হয়েছে, যখন লুমিয়ার এআই Holistic দ্বারা তৈরি করা হয়েছে, যা Google-এর দুজন প্রাক্তন গবেষক দ্বারা তৈরি একটি নতুন AI startup।

কোনটি সেরা?

জিমেনি এআই এবং লুমিয়ার এআই উভয়ই শক্তিশালী ভিডিও জেনারেশন এআই মডেল। কোনটি সেরা তা আপনার প্রয়োজনীয়তা এবং পছন্দগুলির উপর নির্ভর করে।

আপনি যদি বাস্তববাদী ভিডিও তৈরি করতে চান, তাহলে জিমেনি এআই একটি ভাল পছন্দ। আপনি যদি দ্রুত ভিডিও তৈরি করতে চান, তাহলে লুমিয়ার এআই একটি ভাল পছন্দ।

আপনি যদি চলচ্চিত্র বা টেলিভিশনের জন্য ভিডিও তৈরি করতে চান, তাহলে লুমিয়ার এআই একটি ভাল পছন্দ। আপনি যদি বিভিন্ন ধরণের ভিডিও তৈরি করতে চান, তাহলে জিমেনি এআই একটি ভাল পছন্দ।

Google Gemini AI এর সুবিধা

গুগল জেমিনি এআই এর অনেক সুবিধা রয়েছে। যার সম্পর্কে আপনি নীচে বিস্তারিত জানতে পারেন।

Gemini AI-এর সাহায্যে আপনি জটিল গণিত বা পদার্থবিদ্যার মতো 57টি বিষয়ের প্রশ্নের সমাধান করতে পারেন।

  • Gemini AI এর সাহায্যে, আপনি সহজেই আপনার ব্লগ বা ওয়েবসাইট ডিজাইন করতে কোড তৈরি করতে পারেন।
  • Gemini AI এর সাহায্যে আপনি খুব সহজেই উপস্থাপনা তৈরি করতে পারেন।
  • Gemini AI এর সাহায্যে আপনি সহজেই টেক্সট, ইমেজ, অডিও, ভিডিও ইত্যাদি তৈরি করতে পারেন।
  • আপনি যেমন হোয়াটসঅ্যাপে কারও সাথে চ্যাট করেন, জেমিনি এআই ব্যবহার করার সময় আপনি একই অনুভূতি পাবেন।

চূড়ান্ত শব্দ – গুগল জেমিনি এআই কি

আজকের নিবন্ধে গুগল জেমিনিএআই কেয়া হ্যায়? এই নিবন্ধে আমরা আপনাকে সহজ ভাষায় জেমিনি AI সম্পর্কে বিস্তারিত সমস্ত তথ্য দিয়েছি, যাতে আপনি এটি ভালভাবে বুঝতে এবং ব্যবহার করতে পারেন। এই বিষয়ে আপনার কোন প্রশ্ন থাকলে, আপনি আমাকে মন্তব্য করে জিজ্ঞাসা করতে পারেন। আমরা আপনাকে সম্ভাব্য সব উপায়ে সাহায্য করব।

আমি আশা করি আজকের নিবন্ধটি গুগল জেমিনি এআই কী? আপনার নিশ্চয়ই খুব ভালো লেগেছে। যদি তাই হয়, তাহলে আপনাকে অবশ্যই এই নিবন্ধটি আপনার বন্ধুদের সাথে সোশ্যাল মিডিয়াতে শেয়ার করতে হবে। আপনি যদি সর্বদা প্রযুক্তি সম্পর্কে আপডেট থাকতে চান তবে আপনার আমার ব্লগে থাকা উচিত কারণ আমরা আমাদের ব্লগে প্রযুক্তি সম্পর্কে সর্বশেষ তথ্য প্রকাশ করি।

Leave a Comment